“হে আব্দুল্লাহ! তোমার নাক-কান কিসে কাটা গেল?

dua1

দুইজন একসঙ্গে হলেন। দুজনই রসুল সা এর সাহাবী।

নাম: আব্দুল্লাহ ইবনে জাহাশ (রা) ও সাদ ইবনে আবি ওয়াক্কাস (রা)। আগামিকাল একটি যুদ্ধের দামামা বাজবে তাই দুজনে আলোচনা করলেন যে, কি করা যায়। আব্দুল্লাহ ইবনে জাহাশ (রা) বললেন, সাদ আগামী কালের যুদ্ধের জন্য চলুন দোআ করি। আমরা দুজনে যার যা ইচ্ছা ও আশা তা আল্লাহর কাছে চাইবো, অন্যজন তাতে আমীন বলবো। তাহলে আমাদের দুআ কবুল হওয়ার সম্ভাবনা থাকবে বেশী।

সাদ (রা) রাজী হলেন। যুদ্ধের আগে দোআ করে ময়দানে নামা উচিত।

কথামতো আগে দোআ করবেন সাদ (রা) এবং আব্দুল্লাহ (রা) আমীন বলবেন, পরে দোআ করবেন আব্দুল্লাহ (রা) আর সাদ (রা) আমীন বলবেন।

সাদ (রা) এর দোআ:

আল্লাহ! আগামীকাল জিাহদের ময়দানে আমাকে সবচেয়ে শক্তিশালী শত্রুর মুকাবেলা করার সুযোগ দাও। সেই শত্রু যেন আমাকে আক্রমন করে এবং আমি তাকে তোমার রাস্তায় হত্যা করতে পারি। তোমার পথে তার জীবনটা খতম করে দিতে পরি। আর তার গনীমতের সম্পদ যেন আমাদের হাতে চলে আসে।

আব্দুল্লাহ ইবনে জাহাশ (রা) বললেন:  আমীন।

এবার আব্দুল্লাহ ইবনে জাহাশ (রা) এর দোআ:

আল্লাহ! আগামীকাল জিাহদের ময়দানে আমাকে সবচেয়ে শক্তিশালী শত্রুর মুকাবেলা করার সুযোগ দাও। সেই শত্রু যেন আমাকে আক্রমন করে এবং আমি্ও যেন তার উপর মারাত্বক আক্রমন করতে পারি। এর পর সে যেন আমাকে শহীদ করে ফেলে এবং নাক ও কান কেটে ফেলে। কেয়ামতের ময়দানে আমি যখন আপনার দরবারে হাজির হবো, তখন আপনি জিজ্ঞাসা করবেন- “হে আব্দুল্লাহ! তোমার নাক কান কিসে কাটা গেল? আমি তখন আরজ করবো- আমার নাক ও কান আপনার এবং আপনার রসুলের পথে কাটা গেছে। এরপর হে আল্লাহ! আপনি  বলবেন- “তুমি সত্যই বলেছে। আমার রাস্তায় তোমার নাক-কান কাটা গেছে”।

সাদ (রা) হতবাক হয়ে রইলেন এবং বললেন: আমীন।

সাদ (রা) আব্দুল্লাহ (রা) এর দোআ শুনেই চমকে উঠেছিলেন। আব্দুল্লাহ (রা) সরাসরি শাহাদাতের দুআ করেছেন, এর মানে, এই দুআ কবুল হলে জিহাদের ময়দান থেকে তিনি আর ফিরবেন না। কিন্তু সাদ (রা) এর কিছুই করার নাই। কেননা তিনি কথা দিয়েছেন যে, দোআয় আমীন বলবেন।

পরের দিন যুদ্ধ হলো, সাদ (রা) যুদ্ধে জয়ী হয়ে ফিরলেন। আর তিনি গতদিনে দোআর ফল দেখার জন্য সন্ধার দিকে ময়দানে বের হলেন।

রক্তে মাখামাখী হওয়া সাহাবীগেনের চেহারা দেখতে দেখতে এক জায়গায় সাদ (রা) দেখলেন আব্দুল্লাহ (রা) এর রক্তাক্ত শরীর মাটিতে পড়ে আছে। তার পশে পড়ে আছে তার কাটা যাওয়া নাক ও কান।

সব মানুষ ই জয়ী হতে চায়। পরকালের জয়ীরাই আসল জয়ী। দোআ করুন এরকম পরকালের জয়ের দোআ। আমীন।

(সাহাবায়ে কেরামের গল্প বই থেকে সংক্ষিপ্ত ও পরিমার্জিত)

Posted on অক্টোবর 31, 2018, in ইসলামকে জানা. Bookmark the permalink. এখানে আপনার মন্তব্য রেখে যান.

এই সাইডটি ভিজিট করার সময় আপনি যাদি কোন অশ্লীল এডভাটাইজমেন্ট দেখেন তাহলে একটু হোমপেজের পাশে “এডভাটাইজমেন্ট মুক্ত ব্রাউজিং করুন” পাতাটি দেখুন।